বার্তা পাঠান
আমাদের সাথে যোগাযোগ করুন
allen wang

ফোন নম্বর : +8618921231356

হোয়াটসঅ্যাপ : +8618921231356

লিথিয়াম আয়রন ফসফেটের সরবরাহ ও চাহিদা কঠোর হচ্ছে

February 20, 2023

লিথিয়াম আয়রন ফসফেটের সরবরাহ ও চাহিদা কঠোর হচ্ছে
পাওয়ার ব্যাটারির দুটি প্রধান দিক হিসাবে, লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি এবং টারনারি লিথিয়াম ব্যাটারিগুলি উত্থান-পতন হয়েছে এবং বছরের পর বছর ধরে একে অপরের সাথে প্রতিযোগিতা করে।

2016 থেকে শুরু করে, ক্রুজিং পরিসীমা বিভিন্ন বৈদ্যুতিক যানবাহন নির্মাতাদের মনোযোগ এবং গবেষণার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।কিছু সময়ের জন্য, উচ্চ শক্তির ঘনত্ব এবং শক্তিশালী ব্যাটারি লাইফ সহ টারনারি লিথিয়াম ব্যাটারি সবার চোখে মিষ্টি বান হয়ে উঠেছে।পুঁজির আগমন এবং শক্তিশালী নীতি সমর্থনের ফলে অনেক নতুন-সংযোজিত লিথিয়াম আয়রন ফসফেট প্রকল্প নিষ্ক্রিয় বা স্থগিত হয়ে গেছে, যা বেশ কয়েক বছর ধরে চলমান অতিরিক্ত ক্ষমতার সময়ের মধ্যে পড়ে।

যাইহোক, এই বছরের ফেব্রুয়ারি থেকে, লিথিয়াম আয়রন ফসফেট, লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারির ক্যাথোড উপাদান, এর দাম নীচে নেমে যাওয়ার তরঙ্গ শুরু করে।ব্যবসায়িক এজেন্সি দ্বারা পর্যবেক্ষণ করা তথ্য অনুসারে, ফেব্রুয়ারি জুড়ে, গার্হস্থ্য পাওয়ার-টাইপ প্রিমিয়াম লিথিয়াম আয়রন ফসফেটের গড় মূল্য জানুয়ারিতে 37,000 ইউয়ান/টন থেকে বেড়ে 41,000 ইউয়ান/টন হয়েছে।গতকাল পর্যন্ত, দাম বেড়েছে 43,000 ইউয়ান/টন।

একাধিক সূত্র থেকে প্রাপ্ত তথ্য থেকে বিচার করলে, লিথিয়াম আয়রন ফসফেটের মূল্য বৃদ্ধি একদিকে (একটি নির্দিষ্ট ব্যবধানে) গত বছরের শেষের দিকে শুরু হওয়া উজানের কাঁচামাল লিথিয়াম কার্বনেটের মূল্য বৃদ্ধির সংক্রমণ থেকে আসে;অন্যদিকে, এটি ডাউনস্ট্রিম পাওয়ার ব্যাটারি থেকে আসে।লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারির নিরাপত্তা এবং কম খরচে গাছপালা এবং গাড়ি নির্মাতারা তাদের সচেতনতা ফিরে পেয়েছে, যা পণ্যের চাহিদায় উল্লেখযোগ্য বৃদ্ধি এনেছে।

এটা বোঝা যায় যে শুধুমাত্র টেসলা মডেল 3, BYD হান এবং Shenzhou Wuling Hongguang মিনি এবং বাজারে অন্যান্য শীর্ষ-বিক্রীত মডেলগুলিই লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি ব্যবহার করতে শুরু করেছে, কিছু ঐতিহ্যবাহী গাড়ি কোম্পানি, যেমন Changan, Dongfeng, SAIC, ইত্যাদি। , এছাড়াও মডেল আছে.লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি বহন করা শুরু করে।

টেসলার সিইও মাস্কও কিছুদিন আগে টুইটারে পোস্ট করেছিলেন যে নিকেল উৎপাদন ক্ষমতা নিয়ে উদ্বেগের কারণে তিনি লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারির ব্যবহার বাড়াবেন।

প্রকৃতপক্ষে, খরচ এবং নিরাপত্তার সুবিধার পাশাপাশি, পাওয়ার ব্যাটারি নির্মাতারা সাম্প্রতিক বছরগুলিতে গবেষণা এবং উন্নয়ন প্রযুক্তিতে পরিবর্তন অব্যাহত রেখেছে, যেমন নিংডে যুগের CTP প্রযুক্তি এবং BYD-এর ব্লেড ব্যাটারি প্রযুক্তি, যা সমস্যার কারণও লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারির জন্য স্বল্প মাইলেজ।, একটি নির্দিষ্ট পরিমাণে সমাধান করা হয়েছে, এবং বাজারে এর প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধি করেছে।

উপরন্তু, অনেক অনুশীলনকারী এবং শিল্প বিশ্লেষক রিপোর্ট করেছেন যে অনেক গাড়ি প্রস্তুতকারক এবং ব্যাটারি কারখানাগুলি এখন আবিষ্কার করেছে যে বৈদ্যুতিক যানবাহনের বিকাশের মূল কারণ ক্রুজিং পরিসীমা নাও হতে পারে, তবে চার্জ করার সুবিধা।যদি চার্জিং একটি নির্দিষ্ট দিনে রিফুয়েলিংয়ের মতো সুবিধাজনক হতে পারে, তবে ক্রুজিং পরিসীমা এত গুরুত্বপূর্ণ নয়।

ফোকাস ব্যাটারি লাইফ থেকে চার্জিংয়ে স্থানান্তরিত হয়েছে।এই সময়ে, কীভাবে খরচ কমানো যায় এবং দক্ষতা বাড়ানো যায় যাতে আরও বেশি লোক তা বহন করতে পারে তা ব্যাটারি নির্মাতা এবং গাড়ি প্রস্তুতকারকদের জন্য আরও উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।সস্তা এবং টেকসই লিথিয়াম আয়রন ফসফেট এর মান তুলে ধরে।তৃতীয় পক্ষের প্রতিষ্ঠানের গবেষণা তথ্য দেখায় যে গত বছর থেকে, লিথিয়াম আয়রন ফসফেটের চাহিদার বৃদ্ধির হার ত্রিবিধ লিথিয়াম ব্যাটারির চেয়ে ছাড়িয়ে গেছে এবং বাজারের শেয়ার ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে।

এর আগে, ফেডারেশন অফ ট্রান্সপোর্টেশন অ্যাসোসিয়েশনের দ্বারা জারি করা একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে বাজারে টার্নারি লিথিয়াম ব্যাটারির চাহিদা গত বছরের প্রথম ত্রৈমাসিকের সর্বোচ্চ 76% থেকে ডিসেম্বরে 48% এ নেমে এসেছে, একই সময়ে লিথিয়াম আয়রন ফসফেট। সময়কাল চাহিদার অনুপাত 23% থেকে বেড়ে 41% হয়েছে।

প্রকৃতপক্ষে, নতুন শক্তির গাড়ির বাজারের পাশাপাশি, দুই চাকার গাড়ির বাজার এবং শক্তি সঞ্চয়স্থানের বাজার, যা গত দুই বছরে আরও জনপ্রিয় হয়েছে, লিথিয়াম আয়রন ফসফেটের চাহিদাও উল্লেখযোগ্য বৃদ্ধি করেছে।

কিছু প্রধান লিথিয়াম আয়রন ফসফেট অনুশীলনকারীরা বলেছেন যে অল্প সময়ের মধ্যে চাহিদার বড় আকারের প্রাদুর্ভাব কোম্পানিটিকে অবাক করে দিয়েছে।সাম্প্রতিক মাসগুলিতে অর্ডারগুলি পূর্ণ হয়েছে এবং মেশিনটি ওভারলোড হয়েছে।প্রকৃতপক্ষে, এই বছরের ফেব্রুয়ারিতে কিছু মিডিয়া রিপোর্ট ছিল যে অনেক মূলধারার লিথিয়াম আয়রন ফসফেট প্ল্যান্ট কোটেশন স্থগিত করেছে এবং বাহ্যিক অর্ডার দেওয়া বন্ধ করেছে।

"আঁটসাঁট সরবরাহ এবং চাহিদার এমন পরিস্থিতি কিছু সময়ের জন্য চলতে পারে।"কিছু অনুশীলনকারী বলেছেন যে অনেক লিথিয়াম আয়রন ফসফেট প্ল্যান্ট আসলে সম্প্রসারণ প্রকল্প করেছে, কিন্তু নতুন ক্ষমতা এত দ্রুত মুক্তি পায়নি এবং এটি কয়েক মাস সময় নিতে পারে।

তথ্য অনুসারে, প্রকৃতপক্ষে, এই বছরের জানুয়ারিতে লিথিয়াম আয়রন ফসফেটের আউটপুট গত বছরের তুলনায় 342.7% বৃদ্ধি পেয়েছে, 20,630 টনে পৌঁছেছে, যা ইতিহাসের সর্বোচ্চ মূল্য, কিন্তু এখনও নিম্নধারার চাহিদা মেটাতে পারে না।কিছু নেতৃস্থানীয় কোম্পানির প্রকৃত চালান, যেমন Defang Nano এবং Bitterui, উৎপাদনের চেয়ে বড়, এবং ইনভেন্টরি উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

লিথিয়াম আয়রন ফসফেটের ক্রমবর্ধমান বাজার চাহিদা কিছু রাসায়নিক কোম্পানির ক্রস-ইন্ডাস্ট্রি অংশগ্রহণকেও আকৃষ্ট করেছে।এই বছরের ফেব্রুয়ারিতে, চীন নিউক্লিয়ার টাইটানিয়াম ডাই অক্সাইড ঘোষণা করেছে যে এটি 500,000 টন লিথিয়াম আয়রন ফসফেটের বার্ষিক আউটপুট সহ একটি প্রকল্প তৈরি করতে তার সহযোগী ওরিয়েন্টাল টাইটানিয়ামের নামে 12.1 বিলিয়ন ইউয়ান বিনিয়োগ করবে।যাইহোক, কোম্পানির এই অপারেশন এক্সচেঞ্জের দৃষ্টি আকর্ষণ করেছিল এবং আন্তঃসীমান্ত প্রকল্পগুলির যৌক্তিকতা ব্যাখ্যা করতে বলা হয়েছিল।